1. admin@aporadjogot.com : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
সোনারগাঁয়ে জমি দখলে বাঁধা দেয়ায়, জাতীয় পার্টির নেতাকর্মীতের হামলায় জমি মালিক জিলানী আহত সোনারগাঁওয়ে প্রতিপক্ষকে ফাঁসাতে নির্বাচনী নিজ নৌকা প্রতিকে অগ্নিসংযোগ চাঁদা না দেয়ায় সিএনজি চালককে পিটিয়ে আহত করলেন যুবলীগ নেতা নান্নু সাংবাদিক হত্যার প্রধান আসামি র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত মাদক ব্যবসায়ীদের গলার কাঁটা হয়ে উঠেছিলেন মহিউদ্দিন বাবার কোলে গুলিবিদ্ধ শিশু তাসফিয়ার লাশ নিয়ে বিক্ষোভ পুলিশের সামনেই কুপিয়ে হত্যার ভয়াবহ ভিডিও ভাইরাল মুন্সিগঞ্জে ১০ টাকায় ইফতার বাজার অতিরিক্ত ফল খাওয়াও আনতে পারে বিপদ সোনারগাঁওয়ে স্কুলছাত্রকে গলাকেটে হত্যার চেষ্টা করেছে কিশোর গ্যাং, পুলিশের ভূমিকা রহস্যজনক

খাওয়ার পর যে কাজ করলেই বশে থাকবে ডায়াবেটিস

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ৬৯ বার পঠিত

অনলাইন ডেস্ক:

ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এই রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের একমাত্র উপায় হলো লাইফস্টাইল বা জীবনযাপনে পরিবর্তন আনা। নিয়মমাফিক খাওয়া, ঘুম ও শরীরচর্চাই হলো এই রোগ নিয়ন্ত্রণের অন্যতম উপায়।

তবে অনেকেই ডায়াবেটিসে ভুগলেও জীবনযাত্রায় পরিবর্তন আনেন না। ফলে হঠাৎ করেই কেখনো বেড়ে যায় ডায়াবেটিস আবার কখনো বা কমেও যায়। আর ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে শরীরের গুরুত্বপূর্ণ সব অঙ্গেও এর প্রভাব পড়তে শুরু করে।

তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার সহজ উপায় কী জানেন? খাওয়ার পর মাত্র্র একটি কাজের মাধ্যমেই আপনি নিয়ন্ত্রণে রাখতে পারবেন ডায়াবেটিস।

আর তা হলো হাঁটাহাঁটি করা। শরীর সুস্থ রাখতে নিয়মিত হাঁটার কোনো বিকল্প নেই, এই কথা কিন্তু বারবার মনে করিয়ে দেন বিশেষজ্ঞরা।

অনেকেই সকালে হাঁটার সময় পান না। তারা চাইলে দিনের শেষে খাওয়ার পর হাঁটাহাঁটি করলেও শরীরের একাধিক সমস্যা দূর হয়।

তাই যারা দীর্ঘদিন ধরে ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তার রাতে খাওয়ার পর হাঁটাহাঁটি করার মাধ্যমে কিন্তু সহজেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

যারা টাইপ ২ ডায়াবেটিসে ভুগছেন, তারা যদি খাওয়ার পর কিছুক্ষণ হাঁটেন তাহলে রক্তে শর্করা তৈরিতে প্রভাব পড়ে। খাবার থেকেই রক্তে শর্করা তৈরি হয়।

খাওয়ার হাঁটাহাটি করার সময় যে ক্যালোরির খরচ হয় তার জোগান রক্তের শর্করাই দেয়। তাই হাঁটলে ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে না। জেনে নিন রাতে খাওয়ার পর হাঁটাহাঁটি করলে কী কী সুফল পাবেন?

> খাওয়ার পর নিয়মিত হাঁটাচলা করলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। আর রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কম থাকলে স্ট্রোক কিংবা হার্ট অ্যাটাকের মতো রোগের ঝুঁকি কমে।

> খাওয়ার পর হাঁটার অভ্যাস হজমশক্তি বাড়ায়। আবার হাঁটাহাটি করলে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে রক্ত সঞ্চালন বাড়ে। ফলে খাবার সঠিকভাবে পাকস্থলীতে যায় ও তা দ্রুত হজম হতেও সাহায্য করে।

> মেদ ঝরাতে চাইলেও রাতে খাওয়ার পর হাঁটার অভ্যাস করুন। হাঁটলে বিপাক হার বাড়ে ফলে ওজনও ঝরে দ্রুত।

সূত্র: হেলথলাইন/ওয়েবএমডি

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ অপরাধ জগত
Theme Customized By BreakingNews