1. admin@aporadjogot.com : admin :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
সোনারগাঁয়ে জমি দখলে বাঁধা দেয়ায়, জাতীয় পার্টির নেতাকর্মীতের হামলায় জমি মালিক জিলানী আহত সোনারগাঁওয়ে প্রতিপক্ষকে ফাঁসাতে নির্বাচনী নিজ নৌকা প্রতিকে অগ্নিসংযোগ চাঁদা না দেয়ায় সিএনজি চালককে পিটিয়ে আহত করলেন যুবলীগ নেতা নান্নু সাংবাদিক হত্যার প্রধান আসামি র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত মাদক ব্যবসায়ীদের গলার কাঁটা হয়ে উঠেছিলেন মহিউদ্দিন বাবার কোলে গুলিবিদ্ধ শিশু তাসফিয়ার লাশ নিয়ে বিক্ষোভ পুলিশের সামনেই কুপিয়ে হত্যার ভয়াবহ ভিডিও ভাইরাল মুন্সিগঞ্জে ১০ টাকায় ইফতার বাজার অতিরিক্ত ফল খাওয়াও আনতে পারে বিপদ সোনারগাঁওয়ে স্কুলছাত্রকে গলাকেটে হত্যার চেষ্টা করেছে কিশোর গ্যাং, পুলিশের ভূমিকা রহস্যজনক

চতুর্থ ডোজের অনুমতি চায় ফাইজার-মডার্না

  • আপডেট সময় : শুক্রবার, ১৮ মার্চ, ২০২২
  • ১২৯ বার পঠিত

অপরাধ জগত ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজারের পর এবার মডার্নাও করোনাভাইরাস থেকে সুরক্ষায় চতুর্থ ডোজ ব্যবহারের অনুমতি চেয়েছে। বৃহস্পতিবার (১৭ মার্চ) রাতে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে ১৮ বছর বয়সোর্ধ্ব সবাইকে দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছে তারা। খবর রয়টার্সের।

এর আগে, চলতি সপ্তাহের শুরুর দিকে শুধু ৬৫ বছর বয়সোর্ধ্ব ব্যক্তিদের দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়ার অনুমতি চেয়ে আবেদন করেছিল ফাইজার ও তার জার্মান অংশীদার বায়োএনটেক।

চতুর্থ ডোজের কার্যকারিতা কেমন তা নিয়ে স্পষ্ট করে কিছু না বললেও মডার্না জানিয়েছে, ওমিক্রন সংক্রমণের পর যুক্তরাষ্ট্র ও ইসরায়েলে প্রকাশিত কিছু তথ্যের ভিত্তিতে তারা এই আবেদন করেছে।

ফাইজার-মডার্নার চতুর্থ ডোজ সংক্রান্ত আবেদনের বিষয়ে তাৎক্ষণিকভাবে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) বক্তব্য পাওয়া যায়নি। তবে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফউসিসহ জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তারা এর আগে চতুর্থ ডোজের বিষয়ে আশার কথা শুনিয়েছিলেন, বিশেষ করে বয়স্কদের জন্য।

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) তথ্য বলছে, দুই ডোজ টিকার করোনারোধী সুরক্ষা সময়ের সঙ্গে সঙ্গে কমতে থাকে। তবে তৃতীয় ডোজ নিলে তা আবারও পূরণ হয়ে যায়। অবশ্য এ বিষয়ে বয়স ও স্বাস্থ্যের পরিপ্রেক্ষিতে সামগ্রিক তথ্য এখনো প্রকাশ করা হয়নি।

ফাইজার ও মডার্না বারবার দাবি করে আসছে, করোনার নতুন নতুন ধরন আসতে থাকায় বাড়তি ডোজের প্রয়োজন রয়েছে।

সম্প্রতি চীনে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বেশ কিছু শহরে আবারও লকডাউন দেওয়া হয়েছে। যুক্তরাজ্য-ইউরোপেও সংক্রমণের হার এখন ঊর্ধ্বমুখী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ অপরাধ জগত
Theme Customized By BreakingNews